প্লাস্টিকের মহাসাগর

Floating plastic in sea

Change language

There is no island of plastic, what exists is insidious. What exists is a kind of plastic smog.

আমাদের বিশ্বে ৩০০ মিলিয়ন টন প্লাস্টিক প্রতিবছর উৎপাদিত হয় এবং তার মধ্যে থেকে ৮ মিলিয়ন টন প্লাস্টিক শেষ পর্যন্ত সমুদ্রে গিয়ে মেশে। এর ফলে প্রতিবছরে সমুদ্রের প্লাস্টিকের ধংসস্তুপের পরিমাণ ক্রমে ৮০% হারে বৃদ্ধি পাচ্ছে। এই ধংস্তুপের মধ্যে থেকে আনুমানিক ৫০০ পাউন্ড প্লাস্টিক সমুদ্রের গভীরে প্রবেশ করে যায়, এর ফলে শুধুমাত্র যে সমুদ্রের উপরিপৃষ্টের ক্ষতি সাধন হয়ে চলেছে তাই নয়, সমুদ্রের গভীর তলদেশেও এর প্রভাব পরছে সমানভাবে। বছরের পর বছর এইভাবে সমুদ্রের গভীরে জমতে থাকা প্লাস্টিকগুলি সামুদ্রিক চাপে ক্রমে ভেঙ্গে ছোট ছোট টুকরোতে পরিণত হতে থাকে যা পরবর্তিকালে মাইক্র-প্লাস্টিকে পরিণত হয়ে যায়।

মাইক্রোপ্লাস্টিকগুলি সমুদ্রের মধ্যে পাওয়া প্লাস্টিকের ক্ষুদ্রতম টুকরোগুলির সমান;  সর্বাধিক পাওয়া মাইক্রোপ্লাস্টিক হল PET (পলিথিলিন টেরেফথ্যালেট) যা একটি খুব সাধারণ প্লাস্টিকের পলিমার এবং বিভিন্ন ধরণের একক ব্যবহারের প্লাস্টিক পণ্য তৈরিতে ব্যবহৃত হয়।

Bird with a plastic

প্রতিবছর ১ মিলিয়নেরও বেশি সামুদ্রিক পাখি দূষণে মারা যাচ্ছে এবং প্রতি বছর ১ মিলিয়নেরও বেশি সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীগুলিও ঠিক একই কারণে মারা যায়। সমুদ্রের কচ্ছপ, সিল এবং আরও বিভিন্ন প্রাণীগুলির দম বন্ধ করছে এই প্লাস্টিক। বিজ্ঞানীরা বলেছেন যে তিমি এবং ডলফিনের ৬০% এর বেশি প্রজাতি আক্রান্ত হচ্ছে এই দূষণের কারনে। প্ল্যানক্টনস হল জলজ খাদ্য শৃঙ্খলের ভিত্তি, এরা খাদ্য হিসেবে মাইক্রোপ্লাস্টিক গ্রাস করে নিচ্ছে। তাই যেহেতু এরা খাদ্য-শৃঙ্খলের একেবারে শীর্ষে অবস্থান করে, এদের মাধ্যেমে প্লাস্টিক একটি বৃহত্তর খাদ্যশৃঙ্খলের অংশ হয়ে গিয়েছে। এটি আমাদের পানীয় জলে, লবণে এবং মধু জাতীয় খাবার এমনকি বায়ুতেও বর্তমানে বিরাজমান। বিজ্ঞানীরা পূর্বাভাস দিয়েছেন যে ২০৫০ সাল নাগাদ মাছের চেয়ে সাগরে প্লাস্টিকের পরিমাণ অনেক বেড়ে যাবে।

Bottle are prepared to be recycled

তবে আমরা এর পরিবর্তন আনতে পারি এবং যত দ্রুত সম্ভব তা করতে হবে। শুধু প্লাস্টিকের পুনর্ব্যবহারীকরন-ই একমাত্র উত্তর নয়। কিছু সংস্থা ইতিমধ্যে কিছু অভাবনীয় দিশা দেখাচ্ছে। পানীয় সংস্থাগুলি এমন সব বোতলের ব্যাবহার শুরু করেছে যা প্রস্তুত করতে কোনরকম প্লাস্টিক ব্যাবহার হয়না। রেস্তোঁরাগুলি প্লাস্টিক মুক্ত পরিষেবা সরবরাহ করছে। বেলিজ ধীরে ধীরে স্টায়ারফোম-এর থেকে সরে যাচ্ছে এবং ইউরোপীয় ইউনিয়ন তার ২৮ সদস্যের দেশ জুড়ে ফেলে দেওয়া প্লাস্টিকের পরিমাণ হ্রাস পাওয়াকে বাধ্যতামূলক করেছে।

আমারা চাইলে একটা প্লাস্টিকের ব্যাবহার এবং তা ছুরে যত্রতত্র ফেলে দেওয়ার বিরুদ্ধে রুখে দাড়াতে পারি এবং সেটা শুরু করতে হবে আমাদের বাড়ি থেকে। বাজার থেকে বিভিন্ন দ্রব্য কেনার জন্য আমরা একটি কাপড় বা পাটের ব্যাগ রাখতে পারি; আমরা আমাদের নিজস্ব জলের বোতল ব্যবহার করতে পারি এবং প্লাস্টিকের বোতল কেনা থেকে বিরত থাকতে পারি; আমাদের রাস্তার ধারে বা ড্রেনগুলির মধ্যে একক-ব্যবহার-প্লাস্টিকের উপকরণগুলি নিষ্পত্তি করা বন্ধ করা উচিত এবং আমাদের এসআর এর অনুসরণ করা উচিত: REDUCE, REUSE, এবং RECYCLE।

আসুন সকলে মিলে একটা প্লাস্টিক মুক্ত সমাজ গড়ে তুলি এবং এই সমুদ্রগুলোকে তথা এই বিশ্বকে প্লাস্টিকের হাত থেকে বাঁচিয়ে রাখি। সর্বদা মনে রাখবেন “আমাদের আগামী ১০ বছরের ক্রিয়াকলাপ পরবর্তী ১০০০ বছরের পটভূমি গড়ে তুলবে, ভবিষ্যৎ নির্ধারন করবে”।

Bottle recycling

নিবন্ধটি নিজের প্রিয়জনদের সাথে শেয়ার করুন।

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp
Subscribe
Notify of
guest
6 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

সমন্ধিত নিবন্ধ-সমূহ

সাম্প্রতিক নিবন্ধ-সমূহ